ভেরিয়েবল
একটি ভেরিয়েবল হল একটি ধারক যা জাভা প্রোগ্রাম চালানোর সময় মান ধরে রাখে। একটি ভেরিয়েবল একটি ডেটা টাইপের সাথে বরাদ্দ করা হয়।
ভেরিয়েবল হল মেমরি অবস্থানের একটি নাম। জাভাতে তিন ধরনের ভেরিয়েবল রয়েছে: লোকাল, ইনস্ট্যান্স এবং স্ট্যাটিক।
জাভাতে দুটি ধরণের ডেটা টাইপ রয়েছে: আদিম এবং অ-আদিম।
পরিবর্তনশীল
একটি পরিবর্তনশীল মেমরিতে বরাদ্দ করা একটি সংরক্ষিত এলাকার নাম। অন্য কথায়, এটি মেমরি অবস্থানের একটি নাম। এটি “পরিবর্তন + সক্ষম" এর সংমিশ্রণ যার মানে এটির মান পরিবর্তন করা যেতে পারে।
- int ডেটা=50;//এখানে ডেটা পরিবর্তনশীল
ভেরিয়েবলের ধরন
জাভাতে তিন ধরনের ভেরিয়েবল রয়েছে:
- স্থানীয় পরিবর্তনশীল
- উদাহরণস্বরূপ পরিবর্তনশীল
- স্ট্যাটিক পরিবর্তনশীল
1) স্থানীয় পরিবর্তনশীল
পদ্ধতির মূল অংশের ভিতরে ঘোষিত একটি পরিবর্তনশীলকে স্থানীয় পরিবর্তনশীল বলা হয়। আপনি এই ভেরিয়েবলটি শুধুমাত্র সেই পদ্ধতির মধ্যে ব্যবহার করতে পারেন এবং ক্লাসের অন্যান্য পদ্ধতিগুলিও জানেন না যে ভেরিয়েবলটি বিদ্যমান।
একটি স্থানীয় ভেরিয়েবলকে “স্থির" কীওয়ার্ড দিয়ে সংজ্ঞায়িত করা যায় না।
2) ইনস্ট্যান্স ভেরিয়েবল
ক্লাসের ভিতরে ঘোষিত একটি ভেরিয়েবল কিন্তু মেথডের মূল অংশের বাইরে, তাকে ইনস্ট্যান্স ভেরিয়েবল বলে। এটি স্ট্যাটিক হিসাবে ঘোষণা করা হয় না।
একে ইনস্ট্যান্স ভেরিয়েবল বলা হয় কারণ এর মান ইনস্ট্যান্স-নির্দিষ্ট এবং দৃষ্টান্তগুলির মধ্যে ভাগ করা হয় না।
3) স্ট্যাটিক পরিবর্তনশীল
যে ভেরিয়েবলকে স্ট্যাটিক হিসেবে ঘোষণা করা হয় তাকে স্ট্যাটিক ভেরিয়েবল বলে। এটা স্থানীয় হতে পারে না. আপনি স্ট্যাটিক ভেরিয়েবলের একটি একক অনুলিপি তৈরি করতে পারেন এবং এটি ক্লাসের সমস্ত উদাহরণের মধ্যে ভাগ করতে পারেন। স্ট্যাটিক ভেরিয়েবলের জন্য মেমরি বরাদ্দ শুধুমাত্র একবার ঘটে যখন ক্লাসটি মেমরিতে লোড করা হয়।
জাভাতে ভেরিয়েবলের ধরন বোঝার উদাহরণ
- পাবলিক ক্লাস এ
- {
- স্ট্যাটিক int m=100;//স্ট্যাটিক ভেরিয়েবল
- অকার্যকর পদ্ধতি()
- {
- int n=90;//স্থানীয় পরিবর্তনশীল
- }
- পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন (স্ট্রিং আর্গস[])
- {
- int ডেটা=50;//ইনস্ট্যান্স ভেরিয়েবল
- }
- }//ক্লাস শেষ
জাভা ভেরিয়েবলের উদাহরণ: দুটি সংখ্যা যোগ করুন
- পাবলিক ক্লাস সহজ{
- পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন (স্ট্রিং[] আর্গস){
- int a=10;
- int b=10;
- int c=a+b;
- System.out.println(c);
- }
- }
আউটপুট:
20
জাভা ভেরিয়েবলের উদাহরণ: প্রশস্তকরণ
- পাবলিক ক্লাস সহজ{
- পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন (স্ট্রিং[] আর্গস){
- int a=10;
- float f=a;
- System.out.println(a);
- System.out.println(f);
- }}
আউটপুট:
10
10.0
জাভা পরিবর্তনশীল উদাহরণ: সংকীর্ণ (টাইপকাস্টিং)
- পাবলিক ক্লাস সহজ{
- পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন (স্ট্রিং[] আর্গস){
- ফ্লোট f=10.5f;
- //int a=f;//কম্পাইল সময় ত্রুটি
- int a=(int)f;
- System.out.println(f);
- System.out.println(a);
- }}
আউটপুট:
10.5
10
জাভা ভেরিয়েবলের উদাহরণ: ওভারফ্লো
- ক্লাস সিম্পল{
- পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন (স্ট্রিং[] আর্গস){
- //ওভারফ্লো
- int a=130;
- বাইট বি =(বাইট)এ;
- System.out.println(a);
- System.out.println(b);
- }}
আউটপুট:
130 -126
জাভা ভেরিয়েবলের উদাহরণ: লোয়ার টাইপ যোগ করা
- ক্লাস সিম্পল{
- পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন (স্ট্রিং[] আর্গস){
- বাইট a = 10;
- বাইট b=10;
- //বাইট c=a+b;//কম্পাইল সময় ত্রুটি: কারণ a+b=20 হবে int
- বাইট c=(বাইট)(a+b);
- System.out.println(c);
- }}
আউটপুট:
20

